বাবা মারা যাওয়ার বছর খানিকের মধ্যে
ঘরের পূর্ব কোণে
পাথরের স্মৃতি সৌধ গড়ে তুলি;
তাতে রোজ ফুল মালার
শ্রদ্ধা জানিয়ে অফিস যাই।


বাবা বেঁচে থাকতে
রোজ বেরনোর সময়
কিছু একটা বাহানা করত;
মনে মনে ভাবতাম - আর পারি না!
রাতে ফিরে এলে
বাবা সেসব মনে রাখত না,
আমিও তেমন গুরুত্ব দিতাম না।


পাথর এখন কোন কথাই বলে না
শুধু ঈশ্বর হয়ে আমাকে লক্ষ্য করে।


                        -০-০-০-০-