আমি তো দেওয়াল জুড়ে গোবর দিই
থাকি স্টেশন ধারে ,
ঝুপড়িগুলো ত্রিপল ঢাকা
বৃষ্টি ঝড়ে যায় না ধরে রাখা ;
তখন কাক ভিজে
দেখি ফ্ল্যাট বাড়ির উঁচু ঘরে
পরীরা সব থাকে ,
ওরা শুধুই উড়ে বেড়ায় আর কোথায় কোথায় যায় ।
ওদের দেখে পাশের গুবরে লখাইটা
প্রায়ই বলে – দিদিমনিরা , কেমন দেখায় তাদের গতর
ওদের তো আর পাব না – তাই তোকে খাব
তোকে কিন্তু ছাড়ব না ।
লখাই অসুর সাথে লড়ছি আমি দিনে রাতে
বাড়ছে আমার শরীর
পারছি না যে ঢাকতে ছেড়া কাপড়ে
আর পরীরা সব ছোট ছোট জামা পরে ঘোরে ।
দশটা হাতের একটা আমার ভাই
উচ্ছেদ করে তুলবে বলে
তাকে উড়িয়ে দিল বোমা মেরে একেবারে ;
বাবাটা পঙ্গু হয়ে ধুকছে ঘরে বসেই
মা তো বাসন মাজে , যায় চলে যায় ট্রেনে করে
বোনটা রোজ আস্তাকুড়ে পুতুল খোঁজে
আর পাশের বাড়ির রিমনি ঢলে পড়েছে জগার সাথে ।
আসছে দুর্গাপূজো
আমার হাতগুলো যে পড়ছে কাটা
আমি কেমন করে লড়ব লখাই অসুর সাথে ?
ভাবতে আমার কাটছে দিন ;
দুর্গতি সব নাশ করে
মাগো , এবার পূজোয় দাও আমারে
আমার বাঁচার দশ দশটা হাত করে ।।
                  
               -০-০-০-০-