চঞ্চল মস্তিষ্কে স্রোতের কোলাহল
ভেঙে চুরে বিহ্বল,
হা-হুতাশ হৃদয় উচ্চারণ
প্রয়োগ বেদনায়
দিন চোখের সান্ধ্য আরতি।
কতটুকু সত্যি
কতটুকু অভিভাষণ
আর কতটুকুই বা তর্জমা,
প্রবৃত্তির অধিকারে
পারিবারিক বণ্টন
নষ্ট সমাধানের ঊর্ধ্বে।
কান্নার সুরে
থেমে গেছে ডাহুক পাখি,
অতৃপ্ত লৌকিকে
ঘাসফুল মাখা সঙ্গী
আমি আর আমার সিনি
আজও অনন্ত যাত্রায়।


             -০-০-০-০-