মেলবন্ধন করেই যাত্রা
তারপর সময় গড়িয়ে  
বিসদৃশ্য সূচী
পন্থা পদ্ধতির হা-হুতাশ
নমস্কার ধন্যবাদ বিনীত ইত্যাদি।


ধ্বংসের সন্ধিক্ষণ  
চাতুর্য সৃষ্টির শলা পরামর্শে
ব্যথিত অনুতপ্ত হয়তো বা আনন্দিত।


মুলুক ছেড়ে সহাস্য
তুলে নিয়ে যায় এক একটা ঢেউ।


কিছু না
তবুও শব্দ কিলবিল করে
হাপরের ওঠানামা অস্বস্তি
নিস্তেজ হয়ে  
স্মরণ করায় অস্তিত্ব।


চাওয়া আর পাওয়া
সমতার স্বাক্ষর।


           -০-০-০-০-