যে প্রাণ চলে গেছে সে গেছেই জানি
তবুও কিসের যেন টান থেকে যায়
প্রাণে মনে ক্ষণে ক্ষণে ;
তাই ডুরে ওঠে এ হৃদয়
চোখ ফেটে বেরিয়ে আসতে চায় দু ফোঁটা জল ।
এ প্রাণবায়ু আসে যায়
যুগান্তের প্রতিফলিত খেলায়
আমিও সমবর্তী যুগ সন্ধিক্ষণের স্বীকার
মানস অরণ্যের সঙ্কটে ভারাক্রান্ত ।


যে মানুষ এসেছিল ঠাণ্ডা ঊর্মির
রহস্যাবৃত হয়ে
এ সংসারে সময় কাটিয়েছে কিসের যেন খোঁজে ;
পথের পাশের দু ফোঁটা পরাগের প্রশ্নে
উন্মন কর্মঠ রক্তিম পায়ে
বুকের মধ্যে গরল ঢেলেছে
অমৃতের অনাস্বাদিত আশায় ;
তার জন্য আমার থাক এক বুক ভবিষ্যৎ ,
মঙ্গল সাংকেতিক চিহ্ন জ্বলজ্বল করে
উঠুক ভরে সে আকাশ বাতাস
সোনালি স্বপ্ন মধুময় ।।


          -০-০-০-