মশাল উড়িয়ে উড়ছে  
তেপান্তরের অলিগলি
পড়ে থাকা সাংসারিক মায়া
মন হারিয়ে দেহ ছটপট;
তোমার দেখা পাওয়া উৎসুখ  
হাত পা ছড়িয়ে বসবে কথা বলা।
পচা খড়ে কাঁঠালের ভূতি ফেলে
এক ডুবে জল পেরোনো কাদায়
কাকতাড়ুয়ার ভুত বংশে
সরু আলের সরষের খেত ছাড়িয়ে
খুঁজতে থাকে পাগলপারা,
জিভ বের করা পাশের লোকটা
একতারা মন মা কালি।
লাঠি ঠুকে বৃদ্ধের বাঁচার হাত
ইতস্তত দেওয়া না- দেওয়া ভাবনায়  
আমি নেবে, আমি নেবে?
অন্ধ অন্ধকারে মন বেসাতি
বেড়ে ওঠা শরীর অবলম্বন মাত্র।


            -০-০-০-০-