ছেলেটি মাঝে মাঝে আসে,
গল্প করে
টুকটাক পার্শ্বসংবাদে
আমাকেও বুঝে নেওয়ার চেষ্টা করে।
কেচ্ছা কূট চাউনির মত চাটে
সরলে বিভোর গরলে আক্রোশ
নিজেকে প্রকাশ করে।


বলেছিলাম - রোদ্দুর শেষ করে
হাওয়ায় কি করছ?
কিছু একটা কর?
জবাবে নিজেকে ভাবাল;
ধান্ধায় কেটে যাওয়া বসন্ত
সাবলীল সন্ধানে হত্যোদম।


সংসার সময়হীন
সুযোগে কিছু করে দেখাবার,
না হলে জায়গা ছাড়ো!
প্রযুক্তি প্রত্যাশায় নিরীক্ষা অপ্রতুল
কিছু করার তাগিদ
ছেলেটির আলাপচরিতায়।
দেখি ওর জন্য
কতটা আলোর ব্যবস্থা করতে পারি।
                   -০-০-০-