দেখে শিখবে  
তাই নিজেকে সত্যি রাঙাই,
সবটুকু সুন্দর রঙ
ভোরের আলো ছড়িয়ে দিয়ে সারাদিনের মাঝে ।
নিখুঁত নেশায় মুগ্ধ করে তোমায়
চেষ্টা মগ্ন সবল পরিশ্রমে ;
আমার চলার এই যে পথের আশা
প্রতিচ্ছবি হোক বাঁচতে শেখার
তোমার মনের মানবিক কোলাজে ।
নবিশ আদল সমাজ দর্পণে  
আমার গাঢ় স্বচ্ছ দিশার অভিমান
উঠুক ভেসে তোমার ভাবুক মনের ক্যানভাসে ।
আমায় দেখে তুমি শিখবে বলে
আমি যে তাই রোজ সত্যি দিয়ে সাজাই নিজেকে ।
                 -০-০-০-০-