আমরা ভেবেছিলাম – এর মধ্যে কিছু নেই ,
একেবারে সাদামাঠা সমস্ত ব্যাপারটা ।


সারা দিন যারা উদ্বিগ্ন হয়ে বসে থেকে
কি হবে কি হবে করে কাটিয়েছে সময়
আমরা সবাই ভেবেছিলাম
তারা সব বোকার দল ;
এভাবে কেউ জীবন কাটায় ?
নিজেকে চালাক সাজাবার জন্য
কত কি যে কাণ্ড ঘটিয়েছি ;
চুলে কলপ , জামার কলার তোলা
জুতো ব্রাশ , সঙ্গে একটু আভরণও পরলাম ।


অথচ যখন পুরো ঘটনাটা
চোখের সামনে ঘটে গেল –
আমরা কেউই ছায়াপটে নেই ;
সবই ওরা – ওদের প্রতিকৃতি ।
আমাদের হেরে যেতে কোন মজা নেই
তবুও  ওরা হারিয়ে দিল আমাদের ।
             -০-০-০-