কথা বহুমুখী ব্যপ্তির বিন্যাসে
বক্তৃতা উঠে ভাবুক আলস্যে,
প্রত্যয়ী সুখের অগ্রণী অভিন্নে
বিরক্তি আসে নাগরিক মনে;


উৎসাহ দিতে আপ্লুত হাওয়া
লুকানো অস্ত্রে সাজে সাঁজোয়া
সাযূজ্য নেই পন্থার রূপান্তরে  
নিরন্ন জনমত তাও সমস্বরে।


যৌথ বিষয়ে একক ভাবনার
স্রোতের ঝোঁক কেবল চলার,
প্রচ্ছদে থাকে খুব আয়োজন
বাকিটা কেবল অনীহা গড়ন;


তবুও ফুলের দলমণ্ডল মাথা
এমনই উজ্জ্বল আলোর ধাঁধাঁ।
            -০-০-০-