খোলা জানলার আকাশ মুখ
রোদের টুকরো প্রেম প্রকাশ
আলো আঁধারি ঘরের কোণা
যুগ ধরে রাখে হৃদয় সুবাস;


অজান্তের ঐ দেখা না-দেখা
হাতের আঁকা হাত সমাজিক
মন খেয়ালের আশার বকুল
চলা ফেরায় আমিও নাগরিক


দরজা খোলা পেছনের রীতি
রহস্যের ভরা ঘটমান যাত্রা
সকলের জন্য আলো ছড়ায়
নিজের সময়ে নিজের মাত্রা।
        -০-০-০-