সিঁড়ি ভেঙে উঠি আর নামি
তাকাই সিঁড়ির ছাদের দিকে
চাঁগড় ভেঙে পড়বে না তো
সিঁড়ির উল্টো পথটা থেকে।


আমাদের এই সুখের বাড়ি
থাকি আমরা সিঁড়ির ভাঁজে
যেমন মাপের গড়ি জীবন
তাতেই সিঁড়ির স্বপ্ন সাজে।


মর্যাদা দিয়ে উঠছি উপরে
তাকাই নীচে স্মৃতির মালা
আলোর আবেশ ভরিয়ে বুক
মুক্ত সিঁড়িতে মন অবলা।
      -০-০-