মহামারীর রারোমাস্যায়
আধপেটা উপবাসের মানুষ চিহ্ন,
দিনে রাতের কষ্টকাব্য
অনতি মাথায় মাথা জমায়
আরও পাকিয়ে বারুদ বানায়।
বঞ্চনা সময়ে চাপ দেয়
ঘটে যায় উল্কার আলোড়ন।
পোড়া ছাই তৃষ্ণার
ব্যবহারিক কারুকার্যে
আগুনের লেলিহান।
পরিস্থিতি ঝাঁপিয়ে রে রে
ঐ দেখ! কুৎসিতের দল!
হতবাক মধ্যাহ্ন আবারও
কাব্যের মাঝে কাব্য লিখে
আকণ্ঠ গদ্যের মোহনায়
রুটি খোঁজে আর খায়
খায় আর রুটি খোঁজে।
পেছনে পড়ে থাকে
অনেক অনেক আধ-খাওয়া।
    -০-০-০-