ভাইফোঁটার এমনদিনে কেমন করে  
তার কনিষ্ঠ আঙুল চন্দনে ভরে
দিল্লীর নির্ভয়া , কামদুনির অপরাজিতা
মুম্বাইয়ের সাংবাদিক , পার্ক স্ট্রিটের লড়াকু
আর আরো সব বারাসত , খরজুনা , গাইঘাটা
মধ্যমগ্রাম , নৈহাটি , বাদুড়িয়া , কাটোয়া ;
কার কপালে কিভাবে ফোঁটা দেবে ?
কোন সুরে বলবে ভাইয়ের কপালে দিলাম ফোঁটা
যমের দুয়ারে পড়ল কাঁটা ।
যম যে তাদের দুয়ারে বারে বারে এসে দাঁড়িয়েছে
আরো ভয়াল ভয়ঙ্কর রূপ ধরে ।
কোন মাথায় দেবে হৃদয়ের ধান দুর্বা ?
কাকে শোনাতে শঙ্খধ্বনিতে বাজাবে
চরম পরিনতির আর্ত ডঙ্কা ?  
প্রীতির উপহার আন্তরিকতা
কোথায় ঠাঁই করে নেবে এদের জন্য ।
এ সব ভাবতে ভাবতে ভাইফোঁটা নিজেই
পৃথিবীর কোন এক অন্ধকার কোলে মুখ লুকিয়ে
ঘুমিয়ে পড়ে ।
তাকে জাগাতেই আজকে পালন হল
ভাইবোনের মিলন উৎসব ভাইফোঁটা ।।  


         -০-০-০-