বিকেল বেলার অলস রোদ
চলার পথেই জীবন বোধ ;
চলছি আমি একা একাই ,
মেঠো মনের রাস্তা হারাই  ।


তোমরা তো কেউ ঠিক জানো না
ছাতিম বনের ওই সীমানা
আমার বাড়ি ছোট্ট কুটির
খড়ের চাল আর তৈরি মাটির ।


থাকবে নাকি দু-চার দিন
মন সে সুখের স্বপ্ন রঙিন ,
মানুষ গন্ধে কাটিয়ে বেলা
ঝগড়া ঝাটি হেলা ফেলা ।


আমিও আজ অনেকটা পথে
নিজেকেই খুঁজি নিজের মতে ;
ফুটছে গোলাপ দিগ্বিদিকে
প্রেমের বাগান নিজের বুকে ।।
         -০-০-০-