মাতৃ অহংকারের জীব্ন সংজ্ঞা নিয়ে
পৃথিবীর পথে পথে আমি হাঁটি হাঁটি পা ফেলি ,
খুঁজে ফিরি আমার স্বপ্নের সঞ্চারী মানস-কন্যা ;
তারায় তারায় ,দোপাটি ফুলের ঘাসে ঘাসে
বিদ্রোহী বসন্তের শেষ স্নিগ্ধ আবেশে ।


আপ্লুত নিমেষের সঙ্গে আপোষ করতে গিয়ে
বিদায়ী সন্ধ্যার একগোছা সন্ধ্যামালতীর মত
আজ হারিয়ে গেছে প্রেমপুষ্পমালা স্বপ্ন ;
আর অধ্যায়ী অবক্ষয়ের বিদারী ইঙ্গিত -


এখন শুধু হৃদয় লালন করে চলেছি
প্রেম আর প্রেমাঞ্জন অতীত ।।
           -০-০-০-