মুক্ত শান্তি জবাবদিহি
পৃষ্ঠা উল্টে বঞ্চনা ,
অলস বরণ বিদায় বার্তা
মন মুখেরই যন্ত্রণা ;
উত্তাল হয় আকুল বিভাস
নবীন আদি বিলাপে ,
বিন্নি আদুল আকাশ মন্ত্র
খুঁজে আজও সন্তাপে ।
আমাদের এই বিভ্রম রত
মরছে মল্ল বিলাসে
কি যেন কি অরূপ রতন
দিগন্তে ডুব বাতাসে ।
আমার তো ঠায় বসে থাকা
তাকিয়ে দূরে উন্মনা
পাই কি না পাই সত্য কেতু
জীবন জোড়া মন্ত্রণা ।।
    -০-০-০-