সাত্যকি বাসার খোঁজে আজ এখানে এসে
নিজেকে নিয়ে বড্ড দোটানায় পড়েছে  ।
রাস্তার পাশে গলির পেছনে বড় বড় বাড়ির আনাচে কানাচে
মাত্র এক দু চটাক করে ফাঁকা জায়গা পড়ে আছে ;
যাকেই জিজ্ঞেস করে – দাদা , জায়গাটা বিক্রি আছে ?
সাত্যকিকে আপাতমস্তক দেখে কোন ভিখিরি ভেবে
উত্তর দেয় – বিক্রি আছে , তবে ......
এই তবে ; এর পরে সাত্যকি প্রায়ই থমকে দাঁড়ায় ।
উত্তরের অগোছালো সম্ভাবনায় কোন পুঁজিই আটকাচ্ছে না
তাহলে কি এই পৃথিবীর বুকে সাত্যকির
স্থায়ী বাস হবে না ?
যে ভাড়া বাসায় আছে তা ছেড়ে দিতে হবে
দু একের মধ্যে ।
তখন সাংসারিক বোঝা মাথা গুঁজবে কিভাবে ?
না কি পাখিদের মত উড়তেই থাকবে দিগন্তে
গাছ থেকে গাছে , এ পার থেকে ও পারে
কিংবা কোথাও ঠাঁই নেই তো হারিয়ে যাওয়া ।


সেই সাত্যকি গ্রাম ছেড়ে আজ এমনি দিশেহারা  
                  -০-০-০-