সত্ত্বার সান্নিধ্য
মনে পড়ছে আজ।
সহায় সম্বলহীনতায়  
কেটে যাওয়া বেলা
দূরের সীমানায় এখনো বিন্দু বিন্দু,
দিগন্তে মেঠো গল্প
আলুথালু চেহারা।
বাবলা, সজনে, অর্জুন, শিরিষে
তবুও নেচে ওঠা হৃদয়
আনন্দে আত্মহারা ।


উদাসী রং রোদ
দুপুরের দণ্ডায়মান ছায়া
মিলেমিশে সম্পূর্ণ।
আজ পাড়ভাঙা
জোয়ারের নোনা জলেও
সহায় উচ্ছ্বাস;
বড্ড বেশি করে
মনে পড়ছে তোমাকে।  
        -০-০-০-০-