ব্যথার সর্বাঙ্গীন কষ্টের আলো
দিগন্তে মিলিয়ে যায়


চোখ বন্ধ করা ঘর, মাটির দেওয়াল
রাঙানো সকাল বিকাল
অখণ্ড কর্মপ্রত্যয়


কাজ ফেলে আসা অবসর
গল্প জীবনের সরস সমীকরণ
আহুতির শেষে বিশ্রাম মহত্ত্ব


কাটিয়ে ফেলেছি আদান প্রদান
অগোছালো সময় অতীত
গল্পের নামকরণে শেষ ভুল।


বলে যাই তারপর
বলা হয় তারপরও।

কি আর করা যাবে
তুমি শুনবে, শুনছো হয়তো
হয়তো বা সময় হয় নি
বক্তব্যের পূর্বক্ষণ।


এভাবেও শেষ হয়ে যায় কোন গল্প
এভাবেও হয়তো শুরু হয় না
অনেক না-বলা গল্প।

কষ্টের আলো তবু জ্বলে
তবু কেউ জ্বালিয়ে যায়।