একলা বসে স্বপ্না , তুমি ভাবছ কি গো যা তা ,
আমার সঙ্গে শেয়ার করো তোমার মনের কথা ;
মিলতে গিয়ে তোমার ভাবে আমার ভাবুক মন
হয়তো কোথাও অচিনপুরে হারিয়ে যাবই দুজন ।
স্বপ্না তোমার নাড়ির টানে কেন ষড়রিপুর দ্বন্দ্ব ,
আপন খুশি বাঁচার মনে দাও খুলে দাও বন্ধ ।
পথ যে অনেক কঠিন শুধু খাবলে খেতেই জানে
দুর্গা হয়ে দশ অস্ত্রে আঘাত করো মানুষপশু প্রাণে ।
বলতেই থাক করতেই থাক তোমার যা মন চায়
আজ না হোক কালকে হবেই বাঁচতে জীবন সহায় ।
                 -০-০-