ক্যালেন্ডারটা সংখ্যায় বাড়ছে
খোপে খোপে লাল রঙের ছোপ
ছবির দিশায় আত্মহারা সকাল
কুয়াশায় আগামীর চরম বিভ্রাট ,


পেটের খিদে মাঠের ইঁদুর হয়
খাঁটুনি গরম ভাতের গন্ধে কাতর
বিকেলগুলো ধোঁয়াময় দপ্তরি
মুখোশে আজও নাচে শাসন মঞ্চ ।


কিশলয় শীত আঁকড়ে নিঝুম
আলোর খোঁজে নতমুখ কিশোর
নবীন তবু ঐতিহ্যের দাস নয়
বুক ভরা নিঃশ্বাসে আসে নববর্ষ ।।


      -০-০-০-