খবর পেয়েই মনটা ভারী হয়ে ওঠে ।
তুমি চলে যাবে এ সাম্রাজ্য পাট ফেলে
যা কিছু হাসি কান্না সব আমার তারিখে
কলতলার ফিসফাসে জমে বুকে ব্যথা ।


তুমি ছিলে সংস্কার রোদ খুঁজিনি আদৌও
মধ্য গগন বিভ্রান্তি নষ্ট  সময় প্রতিক্ষায়
কাঁদছে মনন ধন্য দেশমাতা  সাপলুডো
দল জাগছে দল ডুবছে শ্রমিক জিন্দাবাদ ।
                                                                   ভুক্তভোগীর বাঁধা হাত পায় আলগা সুতো
সকালের ঘুমে রক্ত পিচুটি , ঘুঙুর তবুও পরে ;
বিকেলের খিদে পেটেই মরে মরে
দিন নতুনে বুক বেঁধে সে খুব বাঁচে আর খুব বাঁচে ।
              -০-০-০-