মূল্যায়নের স্কোর সিটে অ-মুক্তি আলো
হা-পিত্যেশ রঙিন লালে রাতটুকু চুমুকে চুমুকে পান করে
৫ ৪ ৩ ২ ১ ১২টা হু হা হা হুররে করে
সমস্ত ব্যান্ড পার্টি সবকটা অ-নাগরিক হাঁ বন্ধ করে
তোমাকে বিদায় আর তোমারই আগমনে
মৃতপ্রায় বিড়ালপ্রাণ অনেক কষ্টে জেগে জেগেও
মুখোশ আলস্যে ঘুমিয়ে পড়ে ।
এমন দিন বদলেও শোনায় যায়
কাস্তে শাবল গাঁইতি হাতুড়ির ঠুং ঠাং আর্ত  চিৎকার ;
পার্বিক সংস্কার ও পরিকল্পনার অবধৌত জিজ্ঞাসায়
পেটের খিদে একশ দিন , দু টাকা ওজন , দানের কণা
আকুলি বিকুলি করতে করতে গড্ডলিকায় ভেসে যায় ।
সাম্রাজ্যের নগ্ন হাত ইয়ার এন্ডিং খাতায় শ্লোগান তোলে
‘নববর্ষ’ ‘নববর্ষ’ ।
কচি ধানের কষ , সব্জির উসকানিও অকারন ঠেলায়
সেই উৎসবে সামিল হয়ে ছেঁড়া কাঁথায় পা ঢুকিয়ে
নিজেকে খুব খুব গরম করে ।
আর আধ টুকরো রোদ আকাশের শীত অবসরের সাথে
বার্ষিক নিয়ম মেনেই নববর্ষ আসে ।    
          -০-০-০-০-