পেছন মাঠের দোচালায়
অভাবী মাধুর্যে বাস ছেলেটির
প্রায়ই বলত – দাদা,
আমার কিন্তু এক মুঠো বাতাস
নরম রৌদ্র
আর সাবেকী সম্ভাবনা চাই।
আমার সান্ত্বনা
সবুজ ঘ্রাণে সুস্থ হাওয়ায়
বিষিয়ে মায়াবী মন;
কিছু করার চেয়ে
ফোকটে পেতে ব্যকুল।
বলয় বর্ষে দিগন্ত ভাসে
আমিও জড়িয়ে নানান কাজে;
জটিল হিসেব নিকেশে
ছেলেটিও আসে না।
আজ নববর্ষে এসেছিল
শুভেচ্ছা বিনিময় হল,
ক্যালেন্ডারের পাতা উল্টিয়ে বড় হয়েছে
প্রাণ নেই এ প্রাণে
সময়ের অপেক্ষায় সময়ের সাথে
শুধুই দিন যাপন।
মানুষ হওয়ার চেষ্টায়
করছে প্রণিপাত।।
         -০-০-০-