কিছুতেই মনে করতে পারছি না
তুমি আছ কিংবা নেই ।


আমার সমস্ত জুড়ে তোমার অবস্থান
তোমাকেই আমি খুঁজি হৃদয়ে হৃদয় দিয়ে
এ বিশ্ব ভূমণ্ডলে ।
কিছুতেই পাচ্ছি না খুঁজে
পড়ছে না কিছুতেই মনে
তুমি আছ কিংবা নেই ।


মনের মধ্যে তোমার ছায়া ঢুকে আছে
সেই ছায়ার আড়ালে আমার মুখ ভেসে চলে ;
সেই তুমি আর তোমার ভালোবাসা
অথচ আজ কেন প্রশ্ন জাগে
তুমি আছ কিংবা নেই ।


দূরের দিকে তাকিয়ে দেখি
নিত্যের নিত্য-ভাবনা নিত্য-বহ ।
এ সমস্তের মাঝেও তুমির স্পষ্ট অবস্থান ।
আমি চোখ মেলে দেখি সব সৌন্দর্য
আর তোমাকেই খুঁজে ফিরি ।


আমি যে তোমাকেই চাই
আরো আরো বেশি পূর্ণতায় ।
-০-০-০---