আমি খুব লোভী মানুষ,
আমি ডায়াবেটিসের রোগী
তবুও একটুকরো মিষ্টির জন্য
তোমাদের দ্বারে হাত পেতে দাঁড়িয়ে আছি;
মুখে মিষ্টি নেই দেখেই
তোমরা আমাকে বারে বারে ফিরিয়ে দিয়েছো।
আমি একটুও রাগ না করে
লোভীর মত
তোমাদের একেবারে গা ঘেঁসে দাঁড়িয়ে আছি;
তোমরা মুখ তুলে আমাকে দেখবে
তাই আমি নানান ভঙ্গিমায় কুকুর কুন্ডলী খেলা খেলছি।
সুযোগ বুঝে কাজের সঙ্গে যুক্ত হয়ে পড়ছি
আর সামনে আসতে চেষ্টা করছি।
উপকার করে বাহবা নেব ভেবে
জড়িয়ে পড়ছি নানা পরিকল্পনা কাজে
সেগুলো সফল কি না জানি না
তবে আমার সফলতা চাই;
আমি যে বড্ড লোভী মানুষ।।
        -০-০-