রাগ করে নিজেকে কখনই
মাটিতে আছড়ে  ফেলবেন না ,
আঘাত কেবল  ভেঙ্গে টুকরো টুকরো করতেই জানে
নিজেকে নিজে সে একটুও সাজাতে পারে না ;
পারবেও না |
হোঁচট লাগলে পা-কে  না দোষ দিয়ে
একবার রাস্তার গরিমার কথা ভাবলে
রাগ করে অ-যুক্তির পথ ধরতে হবে না ;
মেরুদন্ড থাকবে টান টান |
তখন ষড়রিপুর ভাল দিক ঠিক সাবধানী রাস্তায় পৌঁছে দেবেই দেবে ;
তার জন্য মধুর অপেক্ষা করতে হবে
নিজেকে আছড়ে ফেললে হবে না |


আহা ! মাটিরও তো লাগতে পারে ?
সে যদি আছড়ে ফেলে দেয় ............
                ........