সরাসরি প্রশ্ন করেই উত্তরের আশায়
বসে থেকে আগামীকে আটকাতে
আমাদের চেষ্টার কোন ত্রুটি রাখি নি ।
সমাধানের রাস্তা খুঁজতে মত বিনিময়
আর অবান্তর যাত্রার সঙ্গী হতে চায় না ;
পায়ে পা মেলাতে কষ্ট হলেও হতে পারে
শিথিল মানবিতার অনাবিল শুভেচ্ছায়
আগুয়ান সামাজিক বিভ্রাট রোধ করতে
ঘুরে ফিরে প্রশ্ন তো করতেই হয় ।
বিহ্বলতা কাটিয়ে ওরা কেউ
সরাসরি আর উত্তর দিতে চায় না ;
ঘুরিয়ে জন মানসে প্রভাব ফেলে
জাহির করে বসে নিজের নিজের
ক্ষমতার অলিন্দ ।


সেই আবার প্রশ্নটাই সামনে চলে আসে
আমরা বাঁচবই । আমরা বাঁচবই ।


         -০-০-০-


সরাসরি প্রশ্ন উত্তরের আশা
আগামী আটক সহজ বাসা
চেষ্টার ত্রুটি  
সমাধানের রাস্তা খুঁজতে মত বিনিময়
আর অবান্তর যাত্রার সঙ্গী হতে চায় না ;
পায়ে পা মেলাতে কষ্ট হলেও হতে পারে
শিথিল মানবিতার অনাবিল শুভেচ্ছায়
আগুয়ান সামাজিক বিভ্রাট রোধ করতে
ঘুরে ফিরে প্রশ্ন তো করতেই হয় ।
বিহ্বলতা কাটিয়ে ওরা কেউ
সরাসরি আর উত্তর দিতে চায় না ;
ঘুরিয়ে জন মানসে প্রভাব ফেলে
জাহির করে বসে নিজের নিজের
ক্ষমতার অলিন্দ ।


সেই আবার প্রশ্নটাই সামনে চলে আসে
আমরা বাঁচবই । আমরা বাঁচবই ।


         -০-০-০-