ভাবতে শিখলেই ভাবা যায় ;
আমি তাই প্রতিটি ঘটনাকে
আর হেসে উড়িয়ে দিই না
ভয় পেয়ে কুঁকড়েও যাই না  ;
খুব বিচার বিবেচনা করে ভেবে ভেবে
সেই ঘটনার সব দিকে
গোলাপের পাপড়ি গন্ধ, পায়রার ডানার সুর
সকালের মিঠে রোদ , বিকেলের অলস গাঁথা
বাঁচার হামাগুলি আর কিশলয়ের মুক্তি মিশিয়ে
খুব ভাবতে ভাবতে অনেক আলোর ঝর্ণার
বন্যা বইয়ে দিতে
আমি পাহাড়ে উঠি , সমুদ্রে নামি
বনে বনে ঘুরি আর লোকালয়ের ভিড়ে মিশে যাই ।
অনেক অনেক নবীন রঙিনে আমার হৃদয় স্পন্দিত হয়
আমাকে আমার কাছে নতজানু করে দেয় ;
তোমার হাত ধরে সেই যাত্রা
আরো ভাবনাময় হয়ে ওঠে ।।


      -০-০-০-