পুকুর পাড়ের আমগাছ ,
আমাকে তোমার মনে আছে ?
মায়ের হাত ধরে একদিন গ্রীষ্মের দুপুরে
তোমার ছায়ায় বসেছিলাম ।


তুমি ঠাণ্ডা বাতাসের খোঁজে মাথা দুলিয়ে আমাদের স্বাগত করেছিলে ।
মা বলেছিল প্রাণ জুড়িয়ে গেল
সংসারের ক্ষুন্নিবৃত্তি জোগাড়েই কেটে গেল যুগ ,
খোঁজ করে দেখি নি এত আলোর রাস্তা ।


তারপর আমের বোল হাতে ধরে মা বলেছিল
খোকা , মানুষ হয়ে খুব বিকশিত হবি ।
আজ সেই বিকাশে সভ্যতা দ্বিধা বিভক্ত ,
আমিও মায়ের হাত ছেড়ে যুগান্তরের ঘুর্ণিপাকে ।


আবার ফিরে যাওয়ার অবসর পাই নি আমগাছ
কোথায় যেন আটকে গেছি আভুমি প্রণত হয়ে ।


তুমি আমায় মনে রেখে আজও কি দাঁড়িয়ে আছো
নাকি সময় বাহায় তুমিও থেকে গেছ আমার মনে
আমার মায়ের মালা পরানো ছবিটার মত ।


-০-০-০-