আমি জীবনে মরণে জ্ঞানে অজ্ঞানে
আকাশে পাতালে ভূতলে আছি ,
যন্ত্রণা সয়ে তবুও দাঁড়িয়ে
আমি আজও প্রাণ সৃষ্টির গান গেয়ে চলি ;
আমি নারী , প্রকৃতি পরিব্যাপ্তি ।


আমাকে দখল করে
ভোগের পেয়ালা বিশ্ব যতই সাজাক
যতই নিষ্পেষণের আগুনে সেঁকে
বর্ণনা করুক ঘর বাইরের সাজানো উন্নয়ন ;
আমাকেই তো ভালোবাসতে শেখে
আমি যে নারী , স্বভাব সম্মুদুর ।


পূজো দিয়েই নৈবিদ্য তো আমাকেই করে ,
সাহসিকতায় এগিয়ে যেতে
আমাকেই সাজায় দাবার ঘুঁটি ,
স্বপ্নের আহ্লাদে বাঁচিয়ে রাখি
জীবনের নানা স্নেহ মমতার অনন্য মুখ ;
আমি যে নারী , হৃদয়ের খাট্টামিঠা কারসাজি ।।