উড়তে পারি না
পাখি তাই বিদ্রুপ করে,
ফুলেল সৌন্দর্য্য নেই  
গোলাপ খুব কষ্টে তাকায়,
পাতার সবুজে মেলে ধরতে পারি নি
গাছও দিন দিন খুব কার্পণ্য করে,
কোনমতেই অটল হতে পারি না
পাহাড় তাই পাশে ঘেঁষতে দেয় না;
এতবার ফুঁসে ওঠা হুঁসিয়ারিতেও
অন্ধকারের বারুদ
কিছুতেই মাটি ছাড়তে চায় না।
কোন গড্ডলিকা নেই
স্তিমিত প্রবাহের অ-গড্ডলিকায়
নদী এক্কেবারে ভাসিয়ে নিয়ে যায়
কোন সে দিগন্তে।


সেখানে মানুষের সাথে দেখা,
বলল - কেমন আছো?
অবস্থান তারই পাশে
পায়ে পা মিলিয়ে হাতে হাত রেখে
এগিয়ে চলেছে।
সীমানা আজও পূর্ণ জন কোলাহলে।
         -০-০-০-