নগরের পথে ফেরি করা
পৃথিবীর নাগরিক
দেওয়াল ভাঙা উজান পথে
অসম আন্তরিক;
সভ্যতা সংলাপ জাগরণ
আমি ঘুম ভাঙায়
সুর কোলাহলে মুক্ত আশা
তন্ত্রী ঝড় বয়ে যায়,
মিলনে উন্মুখ মাটি স্রোত
বিভ্রম তাকায় উঠোনে
পরম আদর শুকনো তীর্থে
রূপের বৈতরণী সজ্ঞানে
যাত্রীর পথ ভাবনা চিত্রে
সাজো রব উল্লসিত
শব্দের কাঠামোত কলরোলে
সময় লুটিয়ে অবিরত
তুমি আস্বাদ আমার মিলনে
নাগরিক চলে সম্ভ্রমে
পৃথিবীর শান্তি আমিও রচি
নিজস্বীর লুপ্ত মোহে।  
              -০-০-০-