কষ্টের ইতিবৃত্তে শরীরের চাউনি
মোচড় দিয়ে ওঠে,
মনের মুখোশ খুঁজে পায়
দু হাতে আঁকড়ে ধরা মাটি।
পুরোটাই খালে বিলে নদীর ঢেউ  
উথাল পাথালে চোখের বাস্তব
একেবারে পেট ভর্তি খেতে চায়;
তারপর নিশ্চিন্তে
কোন এক মাটির কোণে ঘুমিয়ে পড়ে।
তবুও সন্ধানী কণার তুষ্টি
রাতের তারায় আকুলি বিকুলি।
বিছানা পেতে শীতঘুমের পেট ভরাতে
মাঠ বিছিয়ে ফসল কাটা গোলার ইঁদুর
সারা দেহে ছটপট করে;
আর কষ্ট জেগেই থাকে
সংসারের সাজানো অনটনে।