এক বুক জলে সাঁতার কেটে
ভাসছি হাওয়ার সময় স্রোতে
দেখছে কে যে বাক বিতন্ডায়
ঘাস মাটিতে আকাশ যাচ্ছে মিশে ।
পাখির সুরে গাছের পাতায়
লাগছে কাদা যে ছেলেটির গায়
শস্যদানার সাথেই হচ্ছে বড়
আমরা সবাই বলছি সে যে মানুষ ।
একমুঠোতে ভরলে পেট
প্রেমের আঁচড় বিলি কাটতেই থাকে
চোখদুটোতে এত আলো আসে
জল ভরে যায় সারাটা বুকের মাঝে ।
সেই জলেতে সাগর হল বৃষ্টি এল
জল পরীদের বাসর জাগা স্বপ্ন
সত্যি ঘরের ছাদ টপকে
ঠিক দাঁড়াল ঘরের মাঝে ঘর হয়ে ।
       -০-০-০-