আমি তো রোজ  
ধুলো ঝাড়ি ঝাঁট দিই ঘর মুছি
মাঝে মাঝে আসবাবের অদল বদল ঘটাই;
তবুও ধুলো বালি অজানা কীট
টুকরো টুকরো ছায়া
বাসা বাঁধে।


এদের সাথে ঘর মুখর হয়
থালা ঘটি বাটির আদর আবদার
আমাদের বাঁচার চলমান।
দরজায় কড়া নাড়া অন্য আস্বাদে
স্বাগতম চেয়ার এগিয়ে দিই
দরাজ আনাগোনায় ঋদ্ধ প্রবেশ
রেখেছি মোটা দাগের পাপোশ।


আমাদের আশ্রয়ে
আমরা বর্তমান ।
            -০-০-০-