আকাশের দিকে দেখি সুদূর অসীম পার
খুঁজতে গিয়ে শুরু শেষ নেই সীমানা আর
কোথায় আছে সূর্য বসে চুপ সাগরের ধার
আমাদের কে জাগিয়ে সে ভাবায় আর বার ।


ভাবনাও তো শেষ হয়ে যায় কি যে আর ভাবি
কর্ম আমার ভাবের ঘরে কেবল খায় খাবি ,
আকাশ জুড়ে তারার মেলা তাতেই স্বপ্ন সবই
মাটির রসে গা ভিজিয়ে মন ভরে যায় খুবই ।


দিনে রাতের খেলায় মাতে মহা জগৎলোক
আমার পরিসরে আমি জ্বালাই প্রাণের আলোক
চন্দ্র সূর্য গ্রহ তারা আমায় ঘিরে জেগে থাক
ছন্দ সুরের হিসেব সীমায় আমার স্বপ্ন সাজাক ।।
                              -০-০-০-