সবাই বাঁচতে জানে ,
কিভাবে সে বাঁচবে তাই বোঝাতে
শিক্ষা দীক্ষা সংস্কৃতির এত দিক বলয় ।
যে যেমন পথটুকু বেছে নেয় অথবা বাধ্য হয়
তাতেই তার বাঁচা তৈরী হয়ে যায় ।


এভাবে বাঁচতে বাঁচতে কোন এক গভীর রহস্যে
এই বাঁচার সার্থক বাঁশি শুনে থমকে দাঁড়িয়ে
সবাই সমুদ্রে পাড়ি দেয় , হাবুডুবু খায় ,
শুকনো ডাল পেয়ে যায়
এমনি কোন এক দ্বীপের মাটিতে বিশ্রামও নিয়ে নেয়।
আর সে তার নিজের মত
একখানা মানুষের মত বেঁচে থাকে ।


বাঁচা শিখতেই পুরো জীবনটাই যদি চলে যায়
তাহলে বাঁচব কি করে ?
তার চেয়ে সবাই যেভাবে চলতে চলতে
বেশ বাঁচতে শিখে যায় ;
আমারও চলা সেই বাঁচার উজান স্রোতে ।
                      ---------