চরম জীবনের দিক বদলে
পেয়ে যাই যে স্বাধীনতা,
তাকে আজ উদযাপিত করে
কুচকাওয়াজ, স্যালুট
আর পতাকা তোলা দেশের মাথা।
চক্কর দেওয়া গাড়ির চাকায়
জনস্রোতের জীবনকথার ধোঁয়া ওঠে
কালও যেমন আজও তেমন;
ছুঁড়ে দেওয়া খাবার কণায়
আমাদের  স্বাধীনতা দুঃখী মায়ের কান্নাকথা।
                  -------