পড়া মুখস্ত পারে নি বলেই
ছেলেটা রোজ বকা খায় স্যারের কাছে ,
বুঝিয়ে বলতে গিয়ে
তার সব কেমন যেন তাল গোল পাকিয়ে যায় ।
পড়তে পড়তে ধুলো সরিয়ে সে আকাশ দেখে
মাঠ পেরিয়ে সে আলোয় ভাসে ,
কাদা মাটির গন্ধ আদরে তার অবগাহন হয়ে যায়
ফুলেদের বনে বনে তার অবাধ বিচরণে
প্রজাপতি ভ্রমরেরা খুব গুঞ্জন করে
বাতাসের স্রোত তাকে দিগন্তে পাড়ি দেয়


আমরা সেই পথের খোঁজ পাই না
তাই তাকে ধমকে শাস্তি দিয়ে
আমাদের চেনা চকে ফেলে
ইস্পাত কঠিন মানুষ করি ।


স্বাধীনতা রোজ তার ভেতরে কেঁদে কেঁদে
পরাধীন শেকলে জড়িয়ে পড়ে ।
তবুও আমাদের ছেলেরা দেশ গড়ছে
স্বাধীন দেশ ।
-০-০-০-