সামাজিক ব্যাধি মাঝে মাঝেই
আমাদের উঠোন জুড়ে খুব দাপাদাপি করলে
অদৃষ্টের ভরসায় আর বসে থাকি না ;
হাতের মধ্যে তুলে নিতে হয়
খণ্ড কালের অযাচিত অস্ত্রের  ভান্ডার ।


মেয়েটিকে সুন্দরী ভাবনায় তুলে নিয়ে গেল
ছেলেটাকে ষণ্ড ভূমিপুত্র করতে দ্বিধা নেই
মা বাবা চালা ঘরে আজও আনন্দ আশ্রম
আত্মীয়রা সময় সুযোগে হা হুতাশ করতে ছাড়ে না
প্রতিবেশী বলতে পাশেই আছি  আর করুনার কান্না
পেটের জন্য পেট বিক্রি বা হৃদয়ের বেসাতি
ঘরের পাশের গাছটা মাথা ঝুকেই আছে
আর আমাদের চলাটাই যেন সময় যন্ত্রণা
অন্যের জন্য আমিও বিরূপের আর এক চিত্র ।


এ সব মেনেও ব্যাধির বাড় বাড়ন্ত ,
সামাজিক দেহকে মন্দির ভাবতে
কোন কষ্টের শেষ রাখে নি
সভ্যতার চলমান অবয়ব ।


আমার উঠোন সেই খণ্ড চিত্রের বৃহৎ অংশীদার ।
                       ০-০-০-০-