দরজার এপাশে অনেক উৎসুক মুখ
ভিতরে সৃষ্টির মুখ তৈরীতে
জন্মলগ্না মায়ের চিৎকারে কারো কোন ভ্রুক্ষেপ নেই ,
শুধু অজানা শব্দের প্রতীক্ষা ।
সেই শব্দের গা বেয়ে জেগে উঠবে
আকাশের তারা , শঙ্খধ্বনি , মিস্টির প্যাকেট
ঘরের পাট বদল শব্দচক
আর লিঙ্গভেদে আকাঙ্খার উপাচার ।


কিছুক্ষণ পরেই শুরু হল নীরবতা পালন
যে যার চলে গেল কাজে ,
বন্ধ আঁতুড়ে মা পড়ে রইল
সৃষ্টির মুখ হয়েও বিকৃত বিমুখ হয়ে ।
অজানা শব্দ অজানার গহ্বরে তখন থেকেই
অতলে তলিয়ে গেল ।


কি করে হবে সৃষ্টি রক্ষার্থে আলোতে সৃষ্টির আবাহন ।
                    -০-০-০-০-