মাথা তুলেই দাঁত মুখ খিঁচিয়ে উঠল।
বললাম – এসো, আলোচনায় বসি।
বলল – তুমি কে হে? আমাকে ডাকছ?
বাধ্য হলাম – ভুল হয়ে গেছে দাদা।
আসলে ভুল নয় সবটাই এপ্রিল ফুল!
হিসেব তো সবার শেষে লেখা।


নিশ্বাস নিচ্ছিল বুক ভরে
নিজেই নিজের মাপে ষড়যন্ত্রের অংশীদার
বুঝতেই পারে নি দিনান্তের অবসর;
ফাঁক রেখে গেছে ছায়াপটে
মাশুল গুনেছে নিজেই নিজের ব্যাখ্যায়।
ঈশান কোণে জমছে অজানা গরিমা,  
আজ প্রলাপ আসরে কি জানি কি সুরে
গাইছে এপ্রিল ফুল।
            -০-০-০-০-