পছন্দ মেলে নি তাই ফুটপাত বদলে
একেবারে রাস্তার ওপারে ,
অন্য কারো সঙ্গে মিলবেই
তাই উপরে যাওয়ার ইচ্ছেতে সহজেই
ঢেলে দিয়েছি জল ।
পছন্দ গুলো দিশা বদল করে
প্রায়ই  আমাকেই গুলিয়ে দেয় ।
আমার হতভম্ব মস্তিষ্ক আপ্রাণ সফলের হাত ধরতে চায়
আমিও সেই চেষ্টার বিকিরণে
পছন্দের সলতে সাজাই
আমার বাঁচার বাঙ্মিক উঠোনজুড়ে ।
ভাল থাকার সমীকরণে এত শূন্যের প্রলেপ
আমি চমকে উঠি ।
পছন্দ সবার হোক উনিশ বিশের
কোন না কোন ভাবনা জুড়ে ।
রাস্তাটাও থাক রাস্তায়
নিজেকে তারই একটায় চলার অভ্যাসে
আমার আর কোন পছন্দ নেই |