চাহিদার কিশলয়ে সুখের ঠিকানা
সন্তুষ্টির বাহানায় গড়লে বাসনা ,
বাড়তেই থাকা ভোগে মন্ত্রণা মনের
সমাজ স্রোতের পথে সঞ্চার ক্ষোভের ।
লিমিট স্কাই অথবা না পাওয়া রোদে
বটগাছ দেখে লতা মেঘ জমা বোধে ;
ধ্বংসেরই প্রতিরূপ ঘর থেকে ঘরে
আগাছা জন্মানো মাঠ অসহিষ্ণু তীরে ।


আশার আগুন তুষে উত্তঙ্গ লালসা
দেয় যে উগরে বিষ বিঘ্ন সর্বনাশা ,
মূল্যবোধে নষ্ট মুখ বঞ্চনা বিবরে
কুক্ষিগত আঁতুড়ের বিফল সায়রে ;
মরছে যত মারছে , বাড়ছে বিভেদ
ব্যষ্টি বিলোপে সমষ্টি মুছে দেবে ক্লেদ ।।
         -০-০-০-