মগ্ন মস্তিষ্কে যতই জটায়ুর ডানা খবর পৌঁছাক
পঞ্চবটীতে চেতনার সখি হরণের ,
থ্যালামাস জুড়ে সামাজিক অবক্ষয়ের ধূলিকণা
বাসা বাঁধবেই ।
শীতের সারাটা রাত জুড়ে ঝাঁ চকচকে রাস্তার পাশে
ঝুপড়িতে পর পর দেহগুলো কুঁকড়ে রোদ হতে চায় ,
তারাই আবার মাঝরাতের বর্ষায়
কোন এক অজানা ছাদের নীচে লাথালাথি করে ,
গরমে মশার ঝাঁকে পোঁ পোঁ করে রক্ত ভাগাভাগি হলেও
মেঘের ফাঁকে ফাঁকে নীল আকাশ উৎসবের
থরে থরে সাজানো সভ্যতায়  
পৃথিবীর বুকে এরা দিনের পর দিন বাসা খুঁজলেও
দরজার কড়া নাড়ায় আশ্রয় পায় না বিভ্রান্ত নাগরিক ।
সারা অস্তিত্বে মনের ঝাঁপান চলতেই থাকে
আর পরাজয়ের ভয়ে গুটিয়ে যায় দিনান্ত ,
কোথাও তার বাসা নেই , নিজেরই কোন আশ্রয় নেই ।
                        -০-০-০-