বৈশাখের বাংলা সুরে নতুন বছর
বাঙালীর ঘরে ঘরে সুখ সমাদর
হৃদয়ের আশা গায় নব উন্মাদনা
কালবৈশাখী তাকেই করে আরাধনা।
ব্যবসায় হালখাতা আবার উদ্যমে
বার্ষিক মূল্যায়নের সম্ভাবনা শ্রমে
শিক্ষার প্রতিষ্ঠা ভাষ্য আলোকিত বুকে
উচ্চারিবে সব ধ্যান বীরত্ব স্বভাবে ।


খর তাপে বাঙালীর ঝিমধরা হৃদে
বায়ু বয় প্রাণ খোলা সবুজের দ্বারে
বর্ষ বরণীয় ভোর জাগে আল খেতে
পার্বণ মিলনে বাংলা বিশ্ব শ্রেষ্ঠ 'পরে ।
যুগের তিথিতে দিন আসে নববর্ষ
আগামী বাঙালী সূর্য জীবনের হর্ষ ।