বছরটা শুরু হোক বৈশাখীর গানে
তপন তাপের প্রভা জাগুক এ প্রাণে
পুঞ্জিভূত কিশলয় দোলা দিক মনে
সব মন্দ উড়ে যাক জন জাগরণে।
ক্লেদ পরিশ্রান্ত সুপ্তি নষ্ট অধিবাসে
নবীন উন্মুখ দিশা দিকে দিকে ভাসে
অবারিত তৃষ্ণা চঞ্চু পৃথ্বীর আবেশে
রোদের দিনান্ত ছায়া হাহাকার নাশে।


বাঙালীর ফুটিফাটা শস্যের প্রান্তর
আতব গর্বিত জ্ঞান সোনালী অন্তর
যুগের কালবৈশাখী সাম্য সমান্তর
হালখাতা ব্যবসায়ী লভ্য ভাবান্তর।
বৈশাখী ফুল ফলের দগ্ধ সমাহার
সবার মঙ্গল হৃদে আশা মণিহার।