আমার ব্যথার আগুন পুস্পিত আকাক্ষা
জেগে ওঠো জেগে ওঠো
বিলোল কটাক্ষ
মন্দ্রিত মিলন বলয়ে ,
বিক্ষেপ সমগ্র সঞ্চালন ।
আশার বর্ষায় ভিজে যায় মাটি কাদা জলাধার
মঙ্গলের পটভূমিকায়
ক্ষয়ে ওঠে ভিতরের সম্মানিত আনন্দ ,
যবনিকার পরের চিত্রে
পরিস্ফুট হয়ে যায় মন অকুলান
সপ্তসুরের বন্যায় ঢেকে যায়
বিভব বিন্যাস ।
দূরের স্থায়িত্বে আলোর সন্ধ্যা
ভগ্ন নমুনায় আড়ষ্ট শব্দ
আন্দোলনের উল্লাসে বিশিষ্ট্যের ব্যবহার ;
চলনসই জীবনের সতর্ক অবস্থান
আমাকে বাঁচিয়ে রাখে
আলোর আগামীতে ।।
-০-০-০-